নেপালকে রাজতন্ত্র এবং ‘হিন্দু রাষ্ট্র’ ঘোষণার দাবিতে বিক্ষোভ

আন্তর্জাতিক

র‌্যাডিকাল নিউজ ২৪ ডেস্ক: গণতন্ত্র বাদ দিয়ে রাজতন্ত্রে ফেরার দাবিতে আন্দোলন শুরু হয়েছে নেপালে। রাজপরিবারের সমর্থকরা গত শনিবার রাজধানী কাঠমাণ্ডুতে বিশাল বিক্ষোভ করেন।

বলা হচ্ছে, গণতন্ত্রের যাত্রা শুরুর পর রাজতন্ত্রের পক্ষে এটাই সবচেয়ে বড় বিক্ষোভ নেপালে। ধর্মনিরপেক্ষ পরিচয় বাদ দিয়ে নেপালকে আবারও হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি জানান বিক্ষোভকারীরা।

কয়েকদিন ধরেই বিভিন্ন শহরে ছোটখাটো কর্মসূচি পালন করছিলো রাজতন্ত্রের সমর্থকরা। শনিবার রাজধানী কাঠমাণ্ডুতে সারা দেশ থেকে জড়ো হন তারা। মিছিলে সিংহাসনচ্যুত রাজা জ্ঞানেন্দ্র’র ছবি বহন করতে দেখা যায় অনেককে। বিক্ষোভকারীদের দাবি, নেপালকে রক্ষায় আবারও রাজার হাতে ক্ষমতা তুলে দেয়ার বিকল্প নেই।

রাজতন্ত্রপন্থী সমাবেশের নেতা আমির কেসি বলেন, রাজনৈতিক পার্টি সমাবেশের ডাক দিলে ভাড়া করে লোক আনতে হয়। কিন্তু এই কর্মসূচিতে হাজার হাজার মানুষ স্বপ্রণোদিত হয়ে যোগ দিয়েছেন। রাজতন্ত্র পুন:প্রতিষ্ঠার মাধ্যমে সুন্দর নেপালের স্বপ্ন পূরণ হবে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত রাজপথে থাকবো আমরা।

হিমালয় কন্যা নেপালে দীর্ঘ ২৩৯ বছরের রাজতন্ত্রের অবসান ঘটে ২০০৮ সালে। মাওবাদীদের হাত ধরে শুরু হয় গণতন্ত্রের যাত্রা। কিন্তু রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভেদ ও দুর্নীতির নানা অভিযোগ নিয়ে, এক যুগ পার না হতেই, বিরক্ত অনেক নেপালি। রাজতন্ত্র সমর্থকের বিক্ষোভকে ঘিরে নেপালে নতুন অস্থিরতার শঙ্কা রাজনৈতিক বিশ্লেষকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *